Sunday 12 January 2014

সুন্দরবনের জোয়ার-ভাটার টানে ‘জলবেশ্যা’

বাংলাদেশের খ্যাতিমান কবি আল মাহমুদের গল্প ‘জলবেশ্যা’য় উগ্র রূপসী বেদেনীদের কথা উঠে এসেছে। মূলত নৌকায় এদের বাস। দলবদ্ধভাবে। এক হাতে সাপ, অন্যহাতে তারা নৌকায় তুলে নেয় ব্যাপারিদের। বেদেনীদের বিচিত্র জীবনের টান ভালভাবেই অনুভব করেছিলেন পরিচালক মুকুল রায় চৌধুরী।
আর সেই টানেই ‘জলবেশ্যা’র ছায়ায় পরিচালক নদীর সঙ্গে মাটির গভীর প্রেমকে চিত্রায়ণ করেছেন ‘টান’ নামে। অবশ্যই রাতের সুন্দরীদের কথা উঠে এসেছে ছবিতে। আগামী ৭ই ফেব্রুয়ারি  এ ছবির মুক্তি উপলক্ষে এক সংবাদ সম্মেলনে পরিচালক জানিয়েছেন, বিচিত্র এই পেশার কথা তিনি জানতে পেরেছিলেন বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে বিজ্ঞাপনের কাজে ঘুরতে গিয়ে।

তবে আল মাহমুদের গল্পই তার এই ছবি
তৈরির প্রেরণা। পশ্চিমবঙ্গের সুন্দরবনেই গোটা ছবির শুটিং হয়েছে। পরিচালক দাবি করেছেন, সুন্দরবনে যারা বাস করেন তাদের দৈনন্দিন জীবন, তাদের চাহিদা নিয়ে বাংলায় কোন ছবি এর আগে হয়নি।

নানা প্রতিকূল পরিস্থিতিতে সুন্দরবনের জোয়ার-ভাটার সঙ্গে তাল মিলিয়ে ছবির  শুটিং করতে হয়েছে। মুখ্য চরিত্রে অভিনয় করেছেন ঋতুপর্ণা সেনগুপ্ত। অন্যান্য চরিত্রে রয়েছেন সুমন্ত চট্টোপাধ্যায়, রাজেশ শর্মা, কৌশিক মেন, দেবদূত ঘোষ, দেবলীনা দত্ত ও পামেলা সিংহ ভুতোরিয়া।

0 comments: