Sunday 12 January 2014

যৌনকর্মীদের ছবি ‘দেহস্টেশন’!

এবার যৌনকর্মীদের জীবন-চরিত্র নিয়ে ছবি তৈরি হলো ভারত-বাংলাদেশের প্রেক্ষাপটে। ছবির গল্পটি এক যৌনকর্মীকে ভিত্তিকরে সাজানো। একটি মেয়ের যৌনকর্মী হিসেবে জীবন-যাপনের পূর্ণঙ্গ গল্প নিয়ে সম্প্রতি এ ছবিটি নির্মাণ করা হলো। চলচ্চিত্রটির নাম ‘দেহস্টেশন।’ আহমেদ তাহসিন শামসের পরিচালনায় দেহস্টেশন চলচ্চিত্রটিতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন কোলকাতার অভিনেত্রী মৌমিতা মিত্র। এ চলচ্চিত্রটির মধ্যদিয়ে বাংলা চলচ্চিত্রে অভিষেক ঘটছে তার। চারপাশের সবাই যখন গ্ল্যামার আর খ্যাতির পেছনে ছুটছেন তখন মৌমিতা জানালেন তিনি নায়িকা নন কেবল একজন সুঅভিনেত্রী হতে চান।
সকালে মৌমিতার সঙ্গে দেশের নতুন এ চলচ্চিত্রটি নিয়ে কথা হলো। কোলকাতায় বসে তিনি জানালেন তার অভিনয় জীবনের টুকিটাকি নানা তথ্য। প্রথমেই দেহস্টেশন চলচ্চিত্রটি সম্পর্কে মৌমিতা মিত্র বলেন, এখানে আমার চরিত্রটি একজন পতিতার। পতিতা হিসেবে তার জীবনের নানাদিক থেকে তার জীবন যন্ত্রণা ফুটিয়ে তোলার চেষ্টা করা হয়েছে। প্রেমিকা হিসেবে, মা হিসেবে, বড় বোন হিসেবে তার জীবনের নানামুখী দিক তুলে ধরা হয়েছে। সে একজন প্রতিবাদী নারী। সমাজ তার সাথে কী ব্যবহার করে তা নিয়েই চলচ্চিত্রটি নির্মিত হয়েছে।
বাংলাদেশের পূবাইল, ধলেশ্বরী নদী, ফরিদপুর যৌনপল্লীতে চলচ্চিত্রটির শ্যুটিং সম্পন্ন হয়েছে। বাংলা চলচ্চিত্রে অভিষেক প্রসঙ্গে মৌমিতা মিত্র বলেন, বড় পর্দায় জীবন শুরু হতে চলেছে আমার। শুরুতেই স্বপ্নের একটি চরিত্রে কাজ করলাম। অসাধারণ অভিজ্ঞতা অর্জন করেছি। আমার সহশিল্পী ছিলেন শাহাদাত হোসেন, মহসিন স্যার। ওনাদের যথাসম্ভব সাহায্য পেয়েছি। এক কথায় অপূর্ব পরিচালক তাহসিন আর আলাউদ্দিন আহমেদ রানা যিনি এখানে ভিলেনের চরিত্রে অভিনয় করেছেন। পরিচালক আমাকে অনেকদিন ধরেই চেনেন। তাই হুট করে প্রস্তাবটা চলে এলো।
অভিনয় জীবন নিয়ে মৌমিতা বলেন, পড়াশোনার পাশাপাশি দীর্ঘদিন ধরেই থিয়েটার করছি। অভিনয়টা একদম রক্তে মিশে গেছে। ইচ্ছে ছিল ঋতুপর্ণ ঘোষের ছবিতে কাজ করবো। কিন্তু ঋতুপর্ণতো আমাকে ছেড়ে চলেই গেলেন। তবে অনেক তরুণ নির্মাতা এসেছে যাদের হাত ধরে বাংলা চলচ্চিত্র অনেকদূর যেতে পারবে বলে মনে করি।
মৌমিতা বলেন, অভিনয়ে আমার রোল মডেল স্মিতা পাতিল। উনার কাজ দেখেই নিজের ভিতর অভিনয়ের সঙ্গে বসবাস শুরু করে দিয়েছিলাম। মা এবং ভাইয়ের উৎসাহ পেয়েই আমি অভিনয় করার স্বপ্ন দেখি। আমি অভিনেত্রী হতে চাই, নায়িকা নয়। ছবির পরিচালক আহমেদ তাহসিন শামস বলেন, চলচ্চিত্রটির নির্মাণ কাজ শেষ হয়েছে। তবে তা কবে মুক্তি দেব তা নিয়ে এখনই কিছু বলতে পারছি না। জানুয়ারিতে আনুষ্ঠানিকভাবে সবাইকে জানাতে পারবো বলে আশা করছি।


আরো খবর:


0 comments: