Monday 2 June 2014

গুগল অ্যাডসেন্সে সাফল্য পেতে হলে যা যা জানা জরুরি

ডিভাইন কোডার টিম এর পক্ষ থেকে আমি, শেখ অনন্যা আফরিন মণি আপনাদের কে আমার আজকের টিউনে স্বাগতম জানাচ্ছি । বর্তমানে আমাদের বাংলাদেশে গুগল অ্যাডসেন্স সোনার হরিণ হয়ে গেছে । আর সেই সোনার হরিণ গুগল অ্যাডসেন্স পাওয়ার পরও যদি হাত ছাড়া হয়ে যায় তাহলে এর চেয়ে দুঃখের বিষয় আর কি হতে পারে । গুগল অ্যাডসেন্সে সাফল্য লাভের কত গুলু মূল মন্ত্র রয়েছে । তার মধ্যে অন্যতম কয়েকটি হচ্ছেঃ পাঠক যাতে আপনার ব্লগ পরে স্বাচ্ছন্দ্য পায় এবং তার প্রয়োজনীয় তথ্য গুলু নোট করে রাখতে পারে সেজন্ন পয়েন্ট অথবা লিস্ট আকারে ব্লগ লিখুন । কখনো সার্চ ইঞ্জিন কে টারগেট করে অযাচিত কিওয়ার্ড দিয়ে ব্লগ বানাবেন না । কারন সার্চ ইঞ্জিনগুলো আপনাকে ভিসিটর এনে দিতে পারবে কিন্তু পাঠক যদি আপনার সাইটে বেশী সময় অবস্থান না করে তবে কখনোই অ্যাডে ক্লিক করবে না । 


  •  একজন ব্লগারের লিখা পরতেই পাঠকরা ব্লগে আসবেন । আর ওয়েব সাইটে ভিসিটর আশা মানেই সাফল্য তখন সাফল্য পেতে এই লিখার প্রতি সব চেয়ে মনোযোগ দেওয়া জরুরী । আপনি যত সুন্দর লিখতে পারবেন সাফল্য তত দ্রুত আপনার দরজায় উঁকি দিবে ।
  • ব্লগে প্রতিটি আর্টিকেল পাবলিশ করার সময় রিলেটিড ছবি ব্যাবহার করবেন । গবেষণায় দেখা গেছে যে, আর্টিকেলে ছবি থাকলে তা অ্যাডে ক্লিক পরার সম্ভবনা থাকে । তবে কখনই ছবির ঘা গেসে অ্যাড বসানো যাবে না । ছবি থাকলে আর্টিকেল পরতে মানুষ বেশী আগ্রহী হয় এবং সাইটে বেশী সময় অবস্থান করে । আর আগ্রহ বসত অ্যাডে ক্লিক করে ।
  • প্রথমেই খুব বেশী টাকা পাওয়া যায় এমন কিওয়ার্ড টারগেট করে ব্লগ বানাবেন না । কম দামি কিওয়ার্ড টারগেট করুন এবং  সাইটে ভিসিটর আসতে শুরু করলে বেশী টাকা পাওয়া যায় এমন কিওয়ার্ড টারগেট করুন ।
  • নিয়মিত ভালো মানের লিখা পাবলিশ করুন । লিখা কখনোই অন্য সাইট থেকে কপি করবেন না । লিখার মান ভালো হলে সার্চ ইঞ্জিনগুলো থেকে প্রচুর ভিসিটর পাবেন । যেহেতু মোট ক্লিকের উপর টাকার পরিমাণ নিভর করে সেহেতু যত বেশী সম্ভব ট্রাফিক আনা যায় আয় বেশী হওয়ার সম্ভবনা বেশী থাকে ।
  • কপিরাইট ছবি ব্যাবহার করা যাবে না । কপি রাইট ছবি ব্যাবহার করলে গুগল আপনার অ্যাকাউন্ট যে কোন সময় বাতিল করতে পারে ।
  • অযাচিত উইডগেট ব্যাবহার করা যাবে না । এগুলু সাইটের বাউঞ্চ রেট কমিয়ে দেয় । একই সঙ্গে অ্যাডে ক্লিক করার সম্ভবনা কমিয়ে দেয় ।
  • মোটামুটি সার্চ হয় এমন কিওয়ার্ড টারগেট করে ব্লগ তৈরি করুন । গুগলের কিওয়ার্ড টুল ব্যাবহার করুন । কিওয়ার্ড রিসার্চ এবং এনালাইজ করে সঠিক কিওয়ার্ড নির্বাচন করুন এবং তার উপর ভিত্তি করে কনটেন্ট তৈরি করুন । যত বেশী কনটেন্ট পাবলিশ করা যায় আয়ের সম্ভবনা তত বেশী
  • একটি নির্দিষ্ট বিষয় নিয়ে ব্লগ তৈরি করুন । অযাচিত কনটেন্ট নিয়ে ব্লজ্ঞিং করলে রিলিভেন্ট অ্যাড পাওয়া যায় না । ফলে অ্যাডে ক্লিক পরার সম্ভবনা কমে যায় ।
  • নিয়মিত সাইটের ট্রাফিক, সিটিআর এবং পেজ ইম্প্রেশন মনিটর করুন । অস্বাভাবিক পরিমাণ ক্লিক পরলে সাথে সাথে সেটা গুগলের কাছে রিপোর্ট করুন । এতে করে অ্যাডসেন্স অ্যাকাউন্ট নষ্ট হওয়া থেকে বেঁচে যাবেন ।
দক্ষতা উন্নয়ন, ওয়েব উদ্যোগ এবং ফ্রিল্যান্সিং সংক্রান্ত যে কোন ধরনের হেল্পের জন্য চলে আসুন আমাদের ফেসবুক ফ্যান পেজে পাশেই থাকব ।
আমাদের ফেসবুক ফ্যান পেজে যেতে এখানে ক্লিক করুন ।

0 comments: